মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩০ পূর্বাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

কক্সবাজারকে আন্তর্জাতিক বাণিজ্য ও যোগাযোগের প্রবেশদ্বার হিসেবে গড়ে তোলা হবে’

এন. এ সাগর/ রিকন বড়ুয়া:

মাস্টারপ্ল্যান প্রকল্পের আওতায় কক্সবাজাকে আন্তর্জাতিক বাণিজ্য ও যোগাযোগের প্রবেশদ্বার হিসেবে গড়ে তোলা হবে বলে মতামত ব্যক্ত করেছে বক্তারা। আজ (৬ ফেব্রুয়ারি) বিকাল তিনটার দিকে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের মাল্টিপারপাস হল রুমে আয়োজিত ‘কক্সবাজার মাস্টারপ্ল্যান প্রকল্পের কিক-অফ মিটিংয়ে বক্তরা একথা বলেন।

সভায় মাস্টারপ্ল্যান পরিকল্পনাকারী এবং কনসালটেন্টগণ প্রকল্পের অনন্য বৈশিষ্ট্যগুলি কিভাবে বাস্তবায়ন করবেন, সে সম্পর্কে উপস্থিত সকলকে বিস্তারিতভাবে অবহিত করা হয়। এতে বলা হয় প্রকল্পে অংশীদারগণের (স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক) মতামতকে অগ্রাধিকার দিয়ে সেগুলোকে পরিকল্পনার কারিগরি বৈশিষ্ট্যগুলিতে অন্তর্ভুক্ত করা হবে। এছাড়া পূর্ব ও পশ্চিমা বিশ্বের মধ্যে বাণিজ্য ও যোগাযোগের আন্তর্জাতিক প্রবেশদ্বার হিসেবে চট্টগ্রাম-কক্সবাজারের দুই হাজার বছরের পুরনো ইতিহাসকে বিবেচনায় রেখে এই প্রকল্পের বাস্তবায়ন পরিকল্পনা নির্ধারণ করা হবে বলে জানানো হয়।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর নুরুল আবছারের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিএসসির প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোঃ সাদেক মাহমুদ, লেফটেন্যান্ট কর্নেল তাহসিন বিন আলম, সেলট্রন-ইকে আর্কিটেক্ট জেভির প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মামুন অর রশিদ (অব.), সেলট্রন ইএমএস লিমিটেডের পরিচালক কর্নেল শহীদ মোস্তফা (অব.) এবং সাসাকির আরবান ডিজাইনার আলিখান ইকবাল মোহাম্মদ।

উক্ত সভায কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর মোহাম্মদ নুরুল আবছার বলেন, “আজকের দিনটি কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ এবং কক্সবাজারবাসীর জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। আজ আমরা কক্সবাজারের পরবর্তী ৫০ বছরের সূচনা করছি, যা এলাকার টেকসই উন্নয়ন নিশ্চিত করবে। এটি হবে একটি রোডম্যাপ, যা ভবিষ্যতে কক্সবাজারকে উজ্জ্বলভাবে প্রদর্শন করবে।”

কক্সবাজার জেলার মাস্টারপ্ল্যান প্রিপারেশনের টিম লিডার এবং প্রিন্সিপাল আরবান ডিজাইনার ডেনিস পিপার্জ তার বক্তব্যে বলেন, “সাসাকি আন্ত-শৃঙ্খলার মধ্যে সংযোগ স্থাপন করা প্রথম ফার্ম, যারা উন্নত বিশ্ব গড়ার ক্ষেত্রে অগ্রগামী ভূমিকা পালন করে আসছে। সেই দৃষ্টিভঙ্গি নিয়ে, আমরা এই প্রকল্পে, আমাদের সমৃদ্ধ অভিজ্ঞতা নিয়ে এসেছি। আমরা বাংলাদেশ সরকারের ‘স্মার্ট বাংলাদেশের’ দৃষ্টিভঙ্গি বাস্তবায়নে সহায়তা করবো এবং প্রবৃদ্ধি ও ইতিবাচক পরিবর্তনের জন্য একটি শক্তিশালী ভিত্তি তৈরি করার উদ্দেশ্যে স্থানীয় জনগণের জীবনমানের উন্নয়নের জন্য বিনিয়োগ করব।”

সেলট্রন ইএমএস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং ক্যাম্পেইন অ্যাডভোকেসি প্রোগ্রামের (ক্যাপ) প্রধান সমন্বয়ক, শেখ মোহাম্মদ ফাউজুল মুবিন তার বক্তব্যে বলেন, “মাস্টারপ্ল্যানটি’ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৮ মে ২০২১ তারিখে কক্সবাজারে সফরকালে ঘোষিত ২৭-দফা রূপকল্প অনুসারে পরিচালিত হবে। জেভির প্রতিনিধি হিসেবে, আমরা গণমানুষের চিন্তাভাবনা এবং স্থানীয় বাসিন্দাদের আকাঙ্ক্ষাকে মাস্টারপ্ল্যানে সমন্বয়করণ করার বিষয়টি নিশ্চিত করবো।”

কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্টের পরিচালক (চুক্তি ও পরিকল্পনা) ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল মামুন (এনডিসি, পিএসসি) প্রজেক্টের সাফল্যের জন্য টিমওয়ার্কের প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করেন।

সভায় কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্টের পরিচালক (চুক্তি ও পরিকল্পনা) ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল মামুন (এনডিসি, পিএসসি), প্রকল্প পরিচালক তানভীর আলম, কক্সবাজার জেলার মাস্টারপ্ল্যান প্রিপারেশনের টিম লিডার এবং প্রিন্সিপাল আরবান ডিজাইনার ডেনিস পিপার্জ, ডেপুটি টিম লিডার খন্দকার নিয়াজ রহমান ও এহসান খান এবং সেলট্রন ইএমএস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ ফাউজুল মুবিন সভায় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, প্রকল্পের আন্তর্জাতিক অংশীদার, যুক্তরাষ্ট্রভিত্তিক ফার্ম সাসাকি গত ৬৫ বছরে ৮৬০টিরও বেশি আন্তর্জাতিক প্রকল্প বাস্তবায়ন করেছে।

ভয়েস/জেইউ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION